বুধবার খাগড়াছড়ি ও রাঙামাটিতে সড়ক অবরোধ

চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিলের, রাজা-হেডম্যান-কার্বারি পদবি বিলোপের এবং পাহাড়িদের প্রথাগত অধিকারহরণের ষড়যন্ত্রের প্রতিবাদে আগামীকাল ১৫ মে খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় আধাবেলা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির ডাক দিয়েছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

সোমবার (১৩ মে) রাঙামাটি ও খাগড়াছড়ির বিভিন্ন স্থানে অনুষ্ঠিত বিক্ষোভ কর্মসূচি থেকে অবরোধ কর্মসূচির ঘোষণা দেয়া হয়। সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের দাবিতে ইউপিডিএফ, সহযোগী গণসংগঠন, সচেতন নাগরিক সমাজ ও সাজেক কার্বারি অ্যাসোসিয়েশন কর্মসূচির আয়োজন করে।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পাহাড়ি জনগণ তথা স্থায়ী বাসিন্দারা ১৯০০ সালের পার্বত্য চট্টগ্রাম রেগুলেশনের মাধ্যমে কিছুটা হলেও প্রথাগত অধিকার ভোগ করে আসছে। কিন্তু সরকার এই অধিকারকে সুরক্ষা না দিয়ে উল্টো আদালতের মাধ্যমে আইনটি বাতিল বা অকার্যকর করে দেয়ার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে।

সিএইচটি রেগুলেশন বাতিলের ষড়যন্ত্র বন্ধের আহ্বান জানিয়ে বক্তারা আরও বলেন, আইনটি না থাকলে রাজা হেডম্যান, কার্বারির পদবিও বিলুপ্ত হয়ে যাবে। তাদের ক্ষমতা থাকবে না। তাই পার্বত্য চট্টগ্রামের জনগণ এ ষড়যন্ত্র মেনে নেবে না। তারা এর বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাবে।

রাঙামাটি জেলার বাঘাইছড়ি, কুতুকছড়ি, সাজেক, কাউখালী, নানিয়াচর ও লংগদুতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শত শত নারী পুরুষ গরম উপেক্ষা প্রতিবাদ সমাবেশে যোগ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *